Main Menu

অর্থনৈতিক সংকটে বেসামাল লেবাননের বাংলাদেশিরা

Sharing is caring!

দীর্ঘদিনের রাজনৈতিক আর অর্থনৈতিক সংকটে বেসামাল লেবাননের শ্রমবাজার। দেশটিতে তাই কাজ করে পর্যাপ্ত আয় করতে পারছেন না প্রবাসী বাংলাদেশিরা। খেয়েপড়ে থাকাই যেখানে দুরূহ, সেখানে দেশে টাকা পাঠানোর কোনো সুযোগই নেই তাদের। এতে চরম মানবেতর জীবনযাপন করছেন প্রায় এক লাখ প্রবাসী বাংলাদেশি। 
এদিকে অর্থসংকট ও টিকিটের উচ্চমূল্যের কারণে দেশেও আসতে পারছেন না তারা। তাই আবারও বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে দেশে ফেরার আবেদন জানিয়েছেন প্রবাসীরা। পাশাপাশি সরকারের দৃষ্টি আকর্ষণে বৈরুতে সোমবার বিক্ষোভের ডাক দিয়েছেন প্রবাসী শ্রমিকরা।
প্রবাসী বাংলাদেশিরা জানান, একদিকে তারা প্রায় সাত-আট মাস ধরে কোনো কাজ করতে পারছেন না, অন্যদিকে টাকার মূল্য কমে গেছে। এতে বিপাকে পড়েছেন বলে জানান। তাই সরকারের কাছে দেশে ফেরার আকুতি তাদের।
অন্যথায় দাবি পূরণে মাঠে নামার বিকল্প দেখছেন না প্রবাসীরা। বলছেন, আমাদের কাজের মূল্যয়ন করা হয় না। এসব নিয়ে আমরা আগেও কথা বলেছি দূতাবাসে কিন্তু প্রতিবারই আমাদের তাড়িয়ে দেওয়া হয়।
দেশটিতে দেড় লাখের মতো বাংলাদেশি বাস করে। এর মধ্যে প্রায় ৪০ হাজার রয়েছেন কাগজপত্রহীন। আগস্টে বৈরুত বিস্ফোরণ আর সরকার পরিবর্তনের পর সংকট আরও প্রকট হয়েছে।





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*